কবিতা ও আবৃত্তি ।।। শেখ সাদী মারজান


আবৃত্তিতে প্রয়োজন শব্দের সঠিক উচ্চারণ, সঠিক স্বরক্ষেপণ এবং হৃদয় উৎসারিত আবেগের সঠিক প্রকাশ।  আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা বলেছেন, ‘ আবৃত্তি শুধুমাত্র কণ্ঠের শিল্প নয়, বোধেরও শিল্প।’

কবি উপমা, উৎপ্রেক্ষা, চিত্রকল্প, রূপক, ছন্দ ইত্যাদি মিশ্রিত করে কবিতা লিখেন। কবিতার প্রতিটি লাইন কবির হৃদয় উৎসারিত বাণী। কবিকে কখনও একটি শব্দের জন্য অনেক সাধনা করতে হয়। কবির চিন্তা-চেতনা, পরিশ্রম ও সাধনার ফসল কবিতার একেকটি লাইন। আবৃত্তিশিল্পী তাঁর অন্তর উৎসারিত শক্তির বলে, স্বরবৈচিত্র্যে কবিতাকে নতুন আঙ্গিকে উপস্থাপন করেন, যা কবিতা প্রেমি বা শ্রোতার কাছে পোঁছে যায় । 
কবিতাকে  পাঠক বা কবিতা অনুরাগীর কাছে সহজে ব্যপকভাবে পৌঁছে দেয় কবিতাটির সঠিক আবৃত্তি। আবৃত্তিকার কবিতাকে পরিপূর্ণ জীবন দেয়। আবৃত্তি কবিতার শ্রেষ্ঠ প্রচার মাধ্যমও। প্রতিটি কবিতার একটি নিজস্ব শক্তি রয়েছে, আবৃত্তির ফলে কবিতার নিজস্ব শক্তির সাথে আরো কিছু যোগ হয়। তবে পৃথিবীর সুবিশাল কাব্যভা-ারের সব কবিতাই আবৃত্তিযোগ্য নয়। কিছু কবিতা আবৃত্তি উপযোগী।     
কবি কবিতা লিখেন । আবৃত্তিকার আবৃত্তি করেন। কবি যদি কবিতা না লিখতেন, তাহলে আবৃত্তিকার বা আবৃত্তিশিল্পী কি আবৃত্তি করতেন ? আবার একজন গুনী আবৃত্তিশিল্পী একটি কবিতাকে আবৃত্তির মাধ্যমে অনেকদূর নিয়ে যেতে পারেন। আবার তথাকথিত কিছু আবৃত্তিকারের ভুল বা অপেক্ষাকৃত নীচু মানের আবৃত্তি কবিতাকে হত্যা করে। আবৃত্তিকার  কবিতা বারবার পাঠ করে মস্তিষ্কে ধারণ করেন কবিতার প্রতিটি লাইন। নতুন কোনো মানসম্মত কবিতা আবৃত্তি করে তরুণ আবৃত্তিকার নিজেকে পরিচিত করে তুলতে পারেন সাহিত্য মহলে। যেহেতু আবৃত্তির কোনো স¦রলিপি নেই সেহেতু কবিতার আবৃত্তি নির্মাণ সম্পূর্ণ আবৃত্তিকারের নিজস্ব এখতিয়ার। সুন্দর, সঠিক ও হৃদয় ছোঁয়া নির্মাণ গুণী আবৃত্তিশিল্পীর বৈশিষ্ট্য। কিন্ত শব্দের সঠিক উচ্চারণ করতে হবে উচ্চারণ রীতি মেনেই, গুণী আবৃত্তি শিল্পীরা শব্দের সঠিক উচ্চারণ রীতি মেনেই করে থাকেন। বরেণ্য আবৃত্তিশিল্পী কামরুল হাসান মঞ্জু তাঁর আবৃত্তি বিষয়ে নানা ভাবনায় তিনি বলেছেন ‘যে আবৃত্তিশিল্পী  যত বেশি জীবন পর্যবেক্ষণ ক্ষমতা বাড়াতে পারবেন তিনি তত বেশি গতিবেগ দিতে পারবেন তাঁর আবৃত্তিতে। জীবনানুসন্ধানে পারদর্শী হওয়া, জীবনের উত্থান-পতনের কারন ও তার গতি-প্রকৃতির নিয়ন্ত্রক সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকলেই সংবেদনশীল আবৃত্তিশিল্পী নতুন ধারার আবৃত্তি চর্চায় সৃজনশীলতার স্বাক্ষর রাখতে পারবেন। 

যেহেতু আবৃত্তি একটি জনগ্রাহ্য শিল্পমাধ্যম সেহেতু এর নিয়ম কানুন রয়েছে। শিল্প চর্চা করে ধারণ করতে হয় এ কথা আমরা সবাই জানি। সুতরাং আবৃত্তি শিল্পী হতে হলে- আবৃত্তির চর্চা করতে হবে। চর্চা ব্যতীরকে আবৃত্তি সম্ভব নয়। আবৃত্তির চর্চা বলতে শুধুমাত্র কণ্ঠের চর্চা নয়, প্রয়োজন গভীর জীবনবোধ ও জীবন সম্পর্কে নানা উপলব্ধি।

No comments:

স্বাধীন জাতির স্বাধীন‌ পিতা একটি সফল প্রযোজনা ।। শেখ সাদী মারজান

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের শেষ পর্বে ছিলো জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হ...