আমাদের আইকন পুঁথি শিল্পী এথেন্স শাওন ।। শেখ সাদী মারজান

রাজবাড়ী জেলার সুলতানপুর গ্রামের সন্তান শাওন  মাহমুদ। এথেন্স শাওন বলে আমরা তাকে চিনি বা জানি। শুদ্ধ উচ্চারণ ও পুঁথি নিয়ে গ্রাম , শহর আর টিভির পর্দায় তাঁর সরব উপস্থিতি । 



শাওন ভাইয়ের সাথে আমার পরিচয় কলকাতার বিখ্যাত আবৃত্তিকার পুজন ঘোষের মাধ্যমে। প্রথম দেখাতেই বুঝেছিলাম শাওন ভাই সত্য ও সুন্দরের পুজারী। সাহিত্য ও শিল্পের গুণী মানুষদের প্রতি তাঁর সম্মান ও শ্রদ্ধা অতুলনীয়।



শাওন ভাই  ভাবেন আমাদের আগামী প্রজন্ম যেন শুদ্ধ বাংলা ভুলে না যায় আরো ভাবেন যে আমাদের পুঁথি সাহিত্য যেন হারিয়ে না যায়।



অটমেশনের এই যুগে শুদ্ধ বাংলা উচ্চারণ ও পুঁথি এই নিয়ে সামাজিক মাধ্যম থেকে শুরু করে গ্রাম, শহর আর টিভির পর্দায় তাঁর সরব উপস্থিতি । নিজ উদ্যোগে জেলায় জেলায়, গ্রামে গ্রামে ঘুরে ঘুরে মানুষকে  শুদ্ধ উচ্চারণ শেখান এথেন্স শাওন। পুঁথির জন্য ছুটে বেড়ান দেশের আনাচে কানাচে। তাঁর দুটি স্লোগান আমার হৃদয় ছুয়ে যায়, একটি হচ্ছে 'মানুষকে মানুষ বলুন' অপরটি 'শুদ্ধ উচ্চারণ স্বপ্ন জাগরণ  '।


এথেন্স শাওন 



No comments:

স্বাধীন জাতির স্বাধীন‌ পিতা একটি সফল প্রযোজনা ।। শেখ সাদী মারজান

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের শেষ পর্বে ছিলো জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হ...