পশ্চিমবঙ্গের অন্ধ হুমায়ূন ভক্ত আবু রাইহান ।। শেখ সাদী মারজান

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অজস্র পাঠক ভক্তের কথা প্রায় আমাদের সকলের জানা আছে। কিন্তু ওপার বাংলায় একজন অন্ধ হুমায়ূন ভক্ত রয়েছে, তিনি আবু রাইহান। পেশায় সাংবাদিক, নেশায় কবি। কবি-বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির প্রবর্তিত বাংলা কবিতা দিবসের অনুষ্ঠানে অংশ নেয়ার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশে এসেছিলেন আবু রাইহান। হুমায়ূন আহমেদের লেখা সবগুলো বই তিনি পড়েছেন। দেখেছেন তাঁর সবগুলো সিনেমা। বাংলাদেশে আসার অন্যতম উদ্দেশ্য ছিল প্রিয় কবি আল মাহমুদের সাথে দেখা করা এবং প্রিয় লেখক হুমায়ূন আহমেদের নুহাশ পল্লী দেখা।


নুহাশ পল্লীতে হুমায়ূন ভক্ত আবু রাইহান

প্রথমে দেখা করেন আল মাহমুদের সাথে, এরপর যান নুহাশ পল্লীতে। তাঁর সাথে ছিলেন ওপার বাংলার কবি-কথাসাহিত্যিক আবদুস শুকুর খান, কবি তাজিমুর রহমান, বাংলাদেশের কবি আনিসুর রহমান খান, পুলিশ কর্মকর্তা মনোয়ার হোসেন, নাট্যজন আলী হাসান। নুহাশ পল্লীতে আবু রাইহানের দেখা হয় হুমায়ুন আহমেদের আরেক পাগল ভক্ত মোশাররফ এর সাথে, যিনি নুহাশ পল্লীর রক্ষণাবেক্ষণের দায়িত্তে নিয়োজিত আছেন। মোশাররফ হুমায়ুন আহমেদের সব কয়টি সিনেমায় অভিনয় করেছেন, তিনি একজন লোকসঙ্গীত শিল্পীও। মোশাররফ শোনান নুহাশ পল্লীর অনেক গল্প-কাহিনী, ঘুরে ঘুরে দেখান কোন জায়গায় হুমায়ুন আহমেদ বসতেন, কোন ঘরে থাকতেন ইত্যাদি। আবু রাইহান মুগ্ধচিত্তে শোনেন মোশাররফের কথাগুলো। নুহাশ পল্লী দেখেন আর মুগ্ধ হতে থাকেন। হুমায়ূন আহমেদকে নিয়ে নিজের লেখা গানটি মোশাররফ শোনান আবু রাইহানকে। সবশেষে হুমায়ূন আহমেদের কবরের সামনে গিয়ে স্তব্ধ হয়ে যান আবু রাইহান। কিছুক্ষন চুপ করে দাঁড়িয়ে থাকার পর কবর জিয়ারত করেন।
হুমায়ূন আহমেদের কবর জিয়ারত করছেন আবু রাইহান ও কবি-কথাসাহিত্যিক আবদুস শুকুর খান
ঢাকায় ফেরার পথে, গাড়ীতে বসে জীবিত হুমায়ূন আহমেদকে না দেখতে পারার আফসোস ব্যক্ত করেন হুমায়ূন ভক্ত আবু রাইহান।

No comments:

স্বাধীন জাতির স্বাধীন‌ পিতা একটি সফল প্রযোজনা ।। শেখ সাদী মারজান

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের শেষ পর্বে ছিলো জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হ...