সাহিত্য সারথি রেজওয়ান শাওন ।। শেখ সাদী মারজান

সময়ের একজন প্রতিশ্রুতিশীল সাহিত্যকর্মী রেজওয়ানুল ইসলাম শাওনের লেখক নাম রেজওয়ান শাওন। বিশ্বসাহিত্য কেন্দ্র, পাবলিক লাইব্রেরী, শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমিসহ ঢাকার সাহিত্য আসরে সরব উপস্থিতি ছিলো তাঁর। উচ্চ শিক্ষা অর্জনের লক্ষ্যে এই নিবেদিত সাহিত্যকর্মী এখন যুক্তরাজ্যের ব্রিস্টলে অবস্থান করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই মেধাবী শিক্ষার্থীর সাথে আমার পরিচয় কবিতা আবৃত্তির সূত্রে। 

রেজওয়ান শাওন

শাওনের বাড়ি আর আমার বাড়ি একই এলাকায় হলেও তাঁর সাথে আমার পরিচয় ছিলো না। এক দশক আগে একজন তুখোড় সাহিত্য সংগঠকের মাধ্যমে তাঁর সাথে আমার পরিচয় হয়, তখন ফরিদপুরের ঐতিহ্যবাহী সরকারী রাজেন্দ্র কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ছিলেন রেজওয়ান শাওন। ইতোমধ্যেসহস্র চোখ মেলেনামে একটি কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে তাঁর। প্রেম, দ্রোহ, উপেক্ষা, অপেক্ষা, প্রকৃতি, সৌন্দর্য এবং মানবতার বহুরূপ ফুটে উঠেছে সহস্র চোখ মেলেকাব্যগ্রন্থের পঙক্তিতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলে বেশ কয়েকটি সাহিত্য সন্ধ্যার সফল আয়োজক ছিলেন এই তরুণ সাহিত্যকর্মী। এছাড়া, বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিতমহাপৃথিবী সাহিত্য সংযোগধারাবাহিক অনুষ্ঠানেরও সহ-আয়োজক ছিলেন তিনি। ঢকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকাকালীন ডাকসুর নির্বাচনে সূর্যসেন হলের পাঠাগার সম্পাদক নির্বাচিত হন তিনি। শাওন শুধু সাহিত্যচর্চাই করেন না, তিনি আলোকিত জীবনের স্বপ্ন দেখে, মানুষকেও আলোকিত জীবনের স্বপ্ন দেখান। ইট-পাথর-কংক্রিটের শহরে থেকেও শেকড় না ভোলা কৃতি সন্তান তিনি। ঢাকা শহরের অনেক প্রতিষ্ঠিত ব্যক্তি তাকে তাঁর কাজের মাধ্যমে চিনেন, জানেন। অগ্রজদের যেমন তিনি সম্মান করেন, অনুজদেরও তেমন স্নেহ করেন। অনুজরাও তাকে সম্মান করেন, ভালবাসেন; তাঁর দেশে না-থাকাটা অনুভব করেন। রেজওয়ান শাওনের কর্মময় জীবন একদিন ইতিহাসের পাতায় স্থান পাবে বলে আমি মনে করি। তাঁর সাহিত্য পাঠক মহলে সমাদৃত হবে বলে আশা করি। এই সাহিত্য সারথিকে শুভ কামনা জানিয়ে হেলাল হাফিজের কবিতার লাইন দিয়ে শেষ করছি। এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়/এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়/মিছিলের সব হাত/কণ্ঠ/পা এক নয়।

No comments:

স্বাধীন জাতির স্বাধীন‌ পিতা একটি সফল প্রযোজনা ।। শেখ সাদী মারজান

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের শেষ পর্বে ছিলো জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হ...